Home / Uncategorized / বউ ভাড়া দেয়া হয় যে গ্রামে!

বউ ভাড়া দেয়া হয় যে গ্রামে!

বিয়ে করা তাদের কাছে বেশ ঝামেলা! কোনো নারীকে বিয়ে করে স্থায়ীভাবে দায়বদ্ধ হতে চায় না। তাই বউ ভাড়া করে দাম্পত্য জীবন কাটান গ্রামের পুরুষরা! এমন বিস্ময়কর গ্রাম রয়েছে ভারতে। মধ্যপ্রদেশের শিবপুরি জেলার এই গ্রামের অবস্থান। সেখানে দীর্ঘদিন ধরে এমন নিয়ম চলছে। অবশ্য এই কাজে তাদের কোনো আপত্তি নেই।বিষয়টি এখন তাদের কাছে বৈধ। এ প্রথাকে স্থানীয় ভাষায় ‘ধাদিচা’ বলা হয়। বউ ভাড়া নেয়ার বিষয়টি এখন গ্রাম্য আইনে বৈধতা দেয়া হয়। সরকারি স্ট্যাম্পে চুক্তিপত্র করা হয়। উভয় পক্ষ সেখানে স্বাক্ষর করে। এরপর চুক্তি কার্যকর হয়।

শ্রীলঙ্কার বিপক্ষে জেতার সামর্থ্য আছে বাংলাদেশের: মুশফিক
শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ জয়ের সামর্থ্য আছে বাংলাদেশ ক্রিকেট দলের। এমনটাই জানিয়েছেন টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম। সোমবার দুপুর আড়াইটায় শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল। মোস্তাফিজ, সাকিব, মিরাজদের নিয়ে গড়া বোলিং বিভাগ ভরসা দিচ্ছে টাইগার অধিনায়ককে। তবে সেই সাথে সমান তালে জ্বলে উঠতে হবে টপ অর্ডারের ব্যাটসম্যানদেরও এমনটাই মনে করছেন মুশফিক।

টেস্ট স্ট্যাস্টাস প্রাপ্তির পর থেকেই শ্রীলঙ্কার সিংহদের বিপক্ষে এর আগে প্রতিবারই অগ্নি পরীক্ষা দিতে হয়েছে বাংলার টাইগারদের। তবে, ২০১৩ সালে শেষ সফরে সুখর স্মৃতি আছে মুশফিকদের। প্রথম বারের মতো ওয়ানডে আর টেস্টে ড্রয়ের মতো ইতিবাচক ফল এসেছিলো সেবার। প্রায় চার বছরের মাথায় আবারো লঙ্কা মিশন। এবারের লক্ষ্য আরো বড়। তবে সেই প্রত্যাশা পূরণে দলের সবাইকে সামর্থ্যের সবটুকু ঢেলে দিতে বললেন টাইগার অধিনায়ক।

‘টেস্ট জিততে হলে অবশ্যই আপনাকে তিন দিন না পাঁচ দিন ভালো খেলতে হবে। সেজন্য মানসিকভাবে প্রস্তুতির জন্য ফিটনেস বলেন বা শারীরিক সামর্থ্যের বিষয়টি বলেন, আমরা সবদিক থেকেই চেষ্টা করছি। সামর্থ্য আমাদের অবশ্যই আছে তবে মাঠে প্রয়োগটা আমাদেরই করতে হবে। আমরা সবচেয়ে বেশি চিন্তা করছি আমাদের নিয়েই এবং আমরা যে ১৫ জন আছি সবাই যদি নিজেদের সেরাটা দিতে পারি তাহলে অবশ্যই শ্রীলঙ্কার মতো টিমের বিপক্ষে জেতার সামর্থ্য অবশ্যই আমাদের আছে।’ বলছিলেন মুশফিক।

শ্রীলঙ্কার উইকেটের চরিত্রের ব্যাপারটি মাথায় রেখে দলের স্কোয়াড সাজানো হয়েছে। কাটার মাস্টার মোস্তাফিজ, সাকিব আর মিরাজদের নিয়ে গড়া বোলিং বিভাগে বিপরীতে ব্যাট করা যেকোনো ব্যাটসম্যানের জন্য কঠিন হবে বলে মনে করছেন মুশফিক। ‘মোস্তাফিজ, মিরাজ এবং সাকিব যেখানে তিন জনই বোলিং করবে। এরা তিন জনই দক্ষ বোলার তাই এদিক থেকে বলবো, যে কোন ব্যাটসম্যানের জন্যই চ্যালেঞ্জিং হবে। স্পোর্টিং, সিমিং বা টার্নিং বলেন সবকিছুর বিবেচনা করেই কিন্তু স্কোয়াড সাজানো হয়েছে।’

সাম্প্রতিক সময়ে বাংলাদেশকে সবচেয় বেশি ভোগাচ্ছে টাইগারদের টপঅর্ডারের ব্যাটসম্যানরা। গেলো দুই সফরে রান পাচ্ছে না দলের আস্থাভাজনরা। তবে ফর্মে ফিরতে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন ক্রিকেটাররা। শ্রীলঙ্কার মাটিতে সাদা পোশাকে শততম টেস্টের মাইলফলক স্পর্শ করবে লাল সবুজের প্রতিনিধিরা। সেই টেস্টকে স্মরণীয় করে রাখার প্রতিজ্ঞা সবার মাঝে।

বিদ্যালয়ের বইয়ে ‘নায়ক’ জাকির নায়েক
বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েককে ভারতের উত্তরপ্রদেশের আলিগড়ের ইসলামিক মিশন স্কুলে ‘নায়ক’ হিসেবে দেখানো হয়েছে। বিদ্যালয়টির শিক্ষার্থীদের ‘ইলম-উন-নাফে’ নামে একটি বই দেয়া হয়েছে। স্কুল কর্তৃপক্ষের ছাপানো ওই বইয়ের ২০ নম্বর পাতায় ইসলামের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের মধ্যে জাকিরকেও দেখানো হয়েছে। বিদ্যালয়টির মালিক কোনেন কৌসরই বইটি লিখেছেন। তার দাবি, এই বই পড়ে পড়ুয়াদের সাধারণ জ্ঞান বাড়বে। তবে আলিগড়ের প্রাথমিক শিক্ষা বিভাগ জানিয়েছে, এ বিষয়ে স্কুলটিকে নোটিশ পাঠানো হয়েছে। স্কুলটির অনুমোদন বাতিল করা হবে।

একজন বিতর্কিত ব্যক্তিকে কেন স্কুলের বইয়ে নায়ক হিসেবে দেখানো হচ্ছে? এই প্রশ্নের জবাবে স্কুলের দাবি, দু’বছর আগে যখন এই বই ছাপা হয়েছিল, তখন জাকিরের বিরুদ্ধে কোনো মামলা ছিল না। কিছুদিনের মধ্যেই নতুন বই ছাপানো হবে। সন্ত্রাসবাদীদের উৎসাহ দেয়ার অভিযোগে ২০১৬ সালে ভারত ছাড়েন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জাকির নায়েক। তিনি এখন মালয়েশিয়ায় আছেন এবং সে দেশের নাগরিকত্বও পেয়েছেন। জাকির ও তার সংস্থার বিরুদ্ধে চার্জশিট দিয়েছে এনআইএ, ইডি। সূত্র: এবিপি আনন্দ

About admin

Check Also

সহবাসে’র শুটিং শুরু তাদের!

ছেলেটি কলকাতার কর্পোরেট সেক্টরে কাজ করে। আর মেয়েটি ক্রিয়েটিভ অ্যাড এজেন্সির সঙ্গে জড়িত। ছবিটির গল্প …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *