Home / Uncategorized / এটিএম বুথে নতুন ফাঁদ, সাবধান!

এটিএম বুথে নতুন ফাঁদ, সাবধান!

এটিএম বুথ থেকে টাকা তোলা নিয়ে দেশে-বিদেশে নানা প্রতারক চক্র সক্রিয়। নানা কলাকৌশলে গ্রাহকের টাকা উধাও করে দেয় চক্রের সদস্যরা। প্রতারক চক্রের নতুন এক ধরণের ফাঁদের হদিস পেয়েছে পুলিশ। এ ফাঁদে পড়লে আপনার টাকাও চলে যেতে পারে অন্যের পকেটে। ভারতের উত্তর চব্বিশ পরগনায় সম্প্রতি প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এটিএম বুথে বাটনে আঠা লাগিয়ে বিশেষ কায়দায় প্রতারণা করেন তারা।

চব্বিশ পরগনার হেলেঞ্চা বাজারের ইউনাইটেড ব্যাংকের একটি এটিএম থেকে টাকা তুলতে গিয়েছিলেন এক তরুণী। বুথে কার্ড ঢোকানোর পর সব প্রক্রিয়া শেষ করেন। টাকা গণনার শব্দও হয়। কিন্তু টাকা বের হয়নি। তিনি ক্যানসেল করার চেষ্টা করেন। কিন্তু ক্যানসেলও হয়নি। পরে বের হয়ে আসেন তিনি। কিছুক্ষণ পর তিনি মোবাইলে মেসেজ পান, তার অ্যকাউন্ট থেকে ১০ হাজার টাকা কাটা হয়েছে। এতে সন্দেহ হয় তার। তিনি দ্রুত বুথের দিকে এগিয়ে গিয়ে দেখতে পান তিন যুবক বুথ থেকে বের হচ্ছেন।

বিষয়টি তিনি পুলিশকে জানান। পুলিশ ওই তিন যুবককে আটক করে জিজ্ঞাসাবাদ করে। ধৃতরা জানায়, আঠা লাগিয়ে আগে থেকেই এটিএম’র ক্যানসেল বোতামটি অকেজো করা হয়। টাকা বের হবার প্লেটটিও আঠা দিয়ে আটকে রাখতো। যখন কেউ টাকা তুলতে যান তখন তার নির্দেশনা অনুযায়ীই কাজ করে মেশিন। কিন্তু টাকা বের হবার সময় তা আটকে থাকে। আবার ক্যানসেল করতে গেলে ক্যানসেল হয় না। ফলে টাকা বেরোয়নি ভেবে গ্রাহক বের হয়ে যেতে বাধ্য হন।ওই ব্যক্তি চলে যাবার পরপরই বুথে ঢুকে পড়েন চক্রের সদস্যরা। তারা আঠা দিয়ে লাগানো প্লেট খুলে টাকা নিয়ে নেয়।

‘আমি কি চিরদিনের জন্য চলে যাচ্ছি?’
কৃষ্ণসার হরিণ হত্যা মামলায় সাজা হওয়ার পর জামিনে আছেন সালমান খান। আর এই মামলাই বলিউড বক্স অফিসের জন্য সবচেয়ে আতঙ্কের নাম। সালমানের ওপর কাড়ি কাড়ি টাকা লগ্নি করা প্রডিউসাররা কিছুটা হলেও আতঙ্কে থাকেন বিষয়টি নিয়ে সেটা তো প্রমাণের কিছু নেই। জামিনের পর এরইমধ্যে রেস-৩ এর শ্যুটিং শেষ করেছেন সালমান। এরইমধ্যে মুক্তি পেয়েছে ট্রেলারও। এখন কেবলই মুক্তির অপেক্ষা।

মঙ্গলবার সিনেমাটির ট্রেইলার লঞ্চ অনুষ্ঠানে কৃষ্ণসার হরিণ হত্যা মামলার বিষয়টি তুলেন একজন সাংবাদিক। তবে অনুষ্ঠান সঞ্চালক ওই সাংবাদিককে থামানোর চেষ্টা করেন। তিনি বলেন, ওই মামলা এবং কর্ণাটক নির্বাচন নিয়ে কোন প্রশ্ন করা যাবে না। প্রশ্ন হবে কেবল রেস-৩ নিয়ে। তারপরেও ওই সাংবাদিক তার প্রশ্নে কৌশলে নিয়ে আসেন বিষয়টি। এত বিশাল অংকের অর্থ তার ওপর লগ্নি করা, এই বিষয়টি নিয়ে কোন চাপ অনুভব করেন কিনা?

সালমানও জবাব দেন কিছুটা কৌশলে। সাংবাদিককে পাল্টা প্রশ্ন করেন সালমান, ‘আপনার কি মনে হয়, আমি চিরদিনের জন্য চলে যাচ্ছি? সাংবাদিকের ‘না’ উত্তরের পর সালমান বলেন, ‘ধন্যবাদ, কারণ আমি এটা নিয়ে উদ্বিগ্ন ছিলাম।’ তবে সালমানের এমন জবাব অনেকেই ভালোভাবে নিতে পারেননি। তার এমন মন্তব্যকে অনেকেই ঔদ্ধত্যপূর্ণ বলে মনে করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে একজন বলেন, ‘টাকার ক্ষমতা আমাদের জানা আছে। পুলিশ এবং বিচারক সবাই অর্থে বিক্রি হয়ে যায়।’ ১৯৯৮ সালে ‘হাম সাথ সাথ হ্যায়’ ছবির শ্যুটিংয়ের সময় কৃষ্ণসার হরিণ হত্যা মামলায় পাঁচবছরের জেল হয় সালমানের। ৭ থেকে ৯ এপ্রিল যোধপুর জেলে কাটানোর পর জামিনে মুক্তি পান তিনি। আগামী ১৭ জুলাই মামলার পরবর্তী শুনানি। আগামী ১৫ জুন মুক্তি পাওয়ার কথা রেস-৩।

খালিপেটে কলা খাওয়া ক্ষতিকর!
কলার পুষ্টিগুণ অনস্বীকার্য। আর তাই স্বাস্থ্যবীদরা নিয়মিত কলা খাওয়ার পরামর্শ দেন। উচ্চ মাত্রার পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম বিদ্যমান কলায়। এর নানা স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কলা হার্ট ভালো রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, কোষ্ঠকাঠিন্য, আলসারের মতো রোগের হাত থেকে রক্ষা করে। রক্তে হিমোগ্লোবিনের উৎপাদন বাড়াতে এবং অ্যানিমিয়া দূর করতেও কলার জুড়ি মেলা ভার। কলায় শতকরা ২৫ ভাগ চিনি থাকে এবং এগুলো শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে। কিন্তু এগুলো তখনই হতে পারে, যখন পেট ভরা থাকে।

সকালে কলা খাবার অভ্যাস অনেকের। কেউ কেউ ঘুম থেকে উঠার পর খালি পেটেও কলা খান। এক্ষেত্রে তাদের ভাবনা থাকে, অন্য অনেক খাবারের মতো এটিও শরীরে অনেক পুষ্টি জোগাবে। কিন্তু কয়েকটি গবেষণা বলছে ভিন্ন কথা। গবেষণায় দেখা গেছে, কলায় উচ্চ মাত্রার চিনি বিদ্যমান রয়েছে যা শরীরে শক্তি জোগাতে কাজ করে। তাই সকালে খালি পেটে কলা খেলে শক্তি কয়েক ঘণ্টা পরই বেরিয়ে যাবে। এর ফলে শরীরে আলস্য চলে আসবে। ক্লান্ত লাগবে এবং ঘুম পাবে। তাই খালি পেটে কলা না খাওয়াই ভালো।

এছাড়া কলায় অ্যাসিডিক বৈশিষ্ট্য বিদ্যমান। তাই শুকনো কিছু খাবারের সঙ্গে কলা মিলিয়ে খাওয়া ভালো। তা না হলে শরীরে উচ্চ মাত্রার ম্যাগনেসিয়ামের ভারসাম্যহীনতা দেখা দেয়। এতে হৃদরোগে শঙ্কাও দেখা দেয়। স্বাস্থ্যবীদদের মত, সকালে শুধু কলা নয়, কোনো ফলই খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ এখনকার দিনে সতেজ কোনো ফল খুঁজে পাওয়া কঠিন। এ ছাড়া ফলগুলোতে নানা ধরণের রাসায়নিক থাকে। তাই সকালে খালি পেটে এসব খাবারের রাসায়নিকগুলো সরাসরি পেটে প্রবেশ করে। তখন পুষ্টি সরবরাহ করার বদলে এগুলো শরীরে নানা স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে।

About admin

Check Also

সহবাসে’র শুটিং শুরু তাদের!

ছেলেটি কলকাতার কর্পোরেট সেক্টরে কাজ করে। আর মেয়েটি ক্রিয়েটিভ অ্যাড এজেন্সির সঙ্গে জড়িত। ছবিটির গল্প …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *